ভিডিও

মুক্তিযুদ্ধ ও বাংলা ভাষার  /৩-৮ চেতনায় নতুন প্রজন্মকে  জাগ্রত করতে হবে

 ---- হুইপ ইকবালুর রহিম এমপি

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ০৭:২৮ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ০৭:২৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

দিনাজপুর প্রতিনিধি : মুক্তিযুদ্ধ  ও বাংলা ভাষার চেতনায় নতুন প্রজন্মকে জাগ্রত করার প্রত্যয় ব্যক্ত করে হুইপ ইকবালুর রহিম এমপি বলেছেন, বর্তমানে অনেক জনগণ ও নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের অগ্নিঝরা রক্তাক্ত আন্দোলনের ইতিহাস জানে না।

মহান একুশে ফেব্রুয়ারি শহিদ দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, অসাম্প্রদায়িক বাংলাদেশ, অগ্নিঝরা রক্তাক্ত মুক্তিযুদ্ধ অহংকারের গৌরবের ইতিহাস নতুন প্রজন্মদের ও জনগণের মধ্যে ছড়িয়ে দিতে হলে এই দিবসের পূর্বেই বিভিন্ন স্কুল কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানে রচনা , আবৃত্তি প্রতিযোগিতা ও উপস্থিত বক্তৃতা সহ নানা ধরনের প্রতিযোগিতা ও আবৃত্তির আয়োজন করতে হবে। তাহলেই নতুন প্রজন্ম ও জনগণ মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের ইতিহাস সম্বন্ধে জাগ্রত হয়ে উঠবে। কিন্তু আমরা এসব না করে ছুটছি জিপিএ ফাইভ, ইঞ্জিনিয়ার ডাক্তার হওয়ার জন্য।

পাশাপাশি মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের ইতিহাস সকলকে জানতে হবে উল্লেখ করে তিনি আরও বলেন, বাঙালি জাতি হলো পৃথিবীর শ্রেষ্ঠ জাতি। একমাত্র বাঙালি জাতি ভাষার জন্য রক্ত দিয়েছে। তিনি বলেন, আজ ১৬৮টি দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হচ্ছে। বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি গৌরবের ইতিহাস রয়েছে। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করে জনগণকে এই ইতিহাস জানার সুযোগ করে দিতে হবে। বিভিন্ন কর্মসূচি ও আন্ত:স্কুল কলেজ সহ শিক্ষা প্রতিষ্ঠানের নানা প্রতিযোগিতার মধ্যদিয়ে।

দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশেষ অতিথি পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ পিপিএম। মূলপ্রবন্ধ পাঠ করেন সিটি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল বিশ্বাস। আরও বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইমদাদ সরকার, দিনাজপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, দিনাজপুর পৌর আওয়ামী লীগের সভাপতি এড. শামীম আলম সরকার বাবু। সঞ্চালনে ছিলেন হারুন-উর রশীদ।

 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS